জামিয়ার মহাপরিচালক ও শিক্ষকবৃন্দ

জামিয়ার মহাপরিচালকের গুরুদায়িত্বে নিয়োজিত রয়েছেন হাফেজ মাওলানা মুহাম্মদ ফায়জুল্লাহ ( মুদ্দাজিল্লুহু)।প্রতিষ্ঠালগ্ন থেকে ১৯৯৫ ঈসায়ী পর্যন্ত প্রতিষ্ঠাতা শায়খ সন্দিপী (রহঃ) ধারাবাহিক সফর ও অন্যান্য বিভিন্নধর্মী ততপরতা সত্তত্বেও নিজেই পরিচালনার দায়িত্ব পালন করেছেন। মাওলানা মুহাম্মদ ফায়জুল্লাহ (মুদ্দাজিল্লুহু) ১৯৯৩ ঈসায়ীতে আল-জামিয়াতুল ইসলামিয়া দারুল উলুম দেওবন্দ থেকে শরয়ী বিষয়ে উচ্চতর ডিগ্রি লাভ করেন। তারপরই তিনি জামিয়া দারুল উলুম মাদানী নগর-এর শিক্ষক নিযুক্ত হন। দু’বছর পর অর্থাৎ ১৯৯৫ ঈসায়ীতে তাঁর উপর মহাপরিচালকের দায়িত্ব অর্পন করা হয়।

উল্লেখ্য যে, ২০০২ ঈসায়ীতে শায়খের ইন্তেকালের পর মহাপরিচালক মাওলানা মুহাম্মদ ফায়জুল্লাহ সমস্ত ততপরতা ও প্রোগ্রাম বাস্তবায়নের ক্ষেত্রে শায়খের স্থলাভিষিক্ত হন। বলা বাহুল্য, সে সমস্ত প্রোগ্রামের অধিকাংশগুলোই সাধারণ মানুষজনের সঙ্গে সম্পর্কীত। শায়খের মৃত্যুর পর পর অনুষ্ঠিত কয়েকটি বৈঠকে শায়খের নিকট শিক্ষা ও দিক্ষা প্রাপ্ত বড় বড় গুণীজন তাঁকে এ সমস্ত পদে মনোনীত করেন।

প্রাথমিক স্তর থেকে চুড়ান্ত স্তর পর্যন্ত জামিয়ার সকল শিক্ষক মহোদয়গণও অনুরূপভাবে শরয়ী বিষয়ে উচ্চতর সনদ প্রাপ্ত। এছাড়াও অনেক শিক্ষক এমন রয়েছেন যাঁরা স্নাতকোত্তর ডিগ্রী লাভের পর হাদিস, ফিকাহ, আরবী ভাষা ও সাহিত্য ইত্যাদি বিষয়ে বিশেষজ্ঞতা অর্জন করেছেন। আনন্দের সাথে উল্লেখ্য যে, জামিয়ার অধিকাংশ শিক্ষক পূর্বোল্লেখিত দারুল উলুম দেওবন্দ থেকে শিক্ষা সমাপ্ত করেছেন।